0000

নূরেকাওসার তালুকদার অনুপা'র অণুগল্প || নিতার পতাকা

 



পদ্মা,মেঘনা,যমুনা তোমার আমার ঠিকানা

বীর বাঙ্গালী অস্ত্র ধর বাংলাদেশ স্বাধীন কর

সারাদিন বাড়ান্দায় দাঁড়িয়ে এসব শ্লোগান শুনতে শুনতে নিতার মুখস্থ হয়ে গেছে। বাড়িতে সারাদিন দেশ, স্বাধীনতা এসব নিয়ে কথা হয়। নিতা ছোট এত কিছু সে বুঝে না শুধু বুঝে দেশে কিছু একটা হয়েছে।ছোট চাচ্চু নিতার প্রাণ সারাদিন নিতার কাটে ছোট চাচ্চুর সাথে খেলা আর দুষ্টুমি করে।গুটি গুটি পায়ে নিতা ছোট চাচ্চুর কাছে যায়। ছোট চাচ্চু বলছে দেশটাকে ওরা শেষ করে ফেললো দেশটাকে বঁাচাতে হবে দেশ স্বাধীন করতে হবে ওদের কাছে মাথা নত করলে চলবে না।

নিতা  বলল দেশের কি হইছে ছোট চাচ্চু?  

দেশের অনেক বিপদরে মা ওরা আমাদের মায়ের ভাষা কেড়ে নিতে চায়।

ওরা তো তাহলে অনেক পঁচা চাচ্চু

হ্যাঁ অনেক পঁচা ওরা মা।

ওদের তাহলে নিয়ে এসো আমি আচ্ছা করে বকা দেবো দেখবে ওরা ভয় পাবে।

ছোট চাচ্চু মৃদ্যু করে হাসলো।নিতাকে কোলে নিয়ে আদর করল কপালে চুমু দিল।নিতাকে বললো মা আমি যাচ্ছি ভাল থাকিস।

কোথায় যাচ্ছো চাচ্চু?

দেশ স্বাধীন করতে যাচ্ছি তোর জন্য পতাকা আনতে যাচ্ছি।

আমার জন্য পতাকা আনবে?

হুম আমার নিতা মায়ের জন্য আনতে যাচ্ছি বাংলাদেশের পতাকা।

আনো চাচ্চু তাড়াতাড়ি আনো আমরা পতাকা টানাবো আমাদের ছাদে।

 ছোট চাচ্চু চলে যায় দেশের অবস্হা আরও খারাপ হতে থাকে গন্ডোগোল আরও বাড়ে নিতা ছোট চাচ্চুর ডায়েরিগুলো পড়ে ডায়েরিতে লেখা বাড়ি ছেড়ে যেতে মন চাইছে না কিন্তু কি করব? দেশ স্বাধীন করতে হবে তাই চলে যাচ্ছি। তোমরা ভাল থেকো আমি দেশ স্বাধীন করে ফিরবো।....

 

কিছুদিন পর ছোট চাচ্চু খবর পাঠায় দেশ খুব শীঘ্রই স্বাধীন হবে আমরা মুক্তিযুদ্ধারা অনেক এলাকা শত্রুমুক্ত করেছি পাশের রসুলপুর গ্রামেই আমি আছি।

 নিতার প্রচন্ড জ্বর সে বায়না ধরে চাচ্চুর কাছে যাওয়ার জন্য  ডাক্তার নিয়ে আসা হয় কিছুতেই নিতার জ্বর কমে না সাতদিনের টটানা জ্বর নিতা কেবল চাচ্চু চাচ্চু করতে থাকে উপায় না পেয়ে লুকিয়ে বকুল ভাই নিতাকে নিয়ে  যায় ছোট চাচ্চুর সাথে নিতা দেখা করাতে। ছোটচাচ্চুর সাথে দেখা করতে যাচ্ছে নিতা। নিতা যে কি খুশি নিতা আজ তার প্রিয় সবুজ জামাটা পড়েছে। ছোট চাচ্চুকে দেখার সাথে সাতে নিতা দৌড়ে চাচ্চুর কোলে গিয়ে উঠলো।চাচ্চু নিতাকে খাইয়ে ঘুম পাড়িয়ে দিল হঠাৎ গুলির শব্দ প্রচন্ড গোলাগুলি শুরু হলো মুক্তিযুদ্ধাদের সাথে পাকিস্তানীদের যুদ্ধ হয় যুদ্ধে মুক্তিযুদ্ধারা জিতে যায়। ছোট চাচ্চু একটা পতাকা নিয়ে আসে ছোট চাচ্চু আনন্দে কেঁদে ফেলে দেশ স্বাধীন দৌড়ে নিতার কাছে আসে। 

কিন্তু নিতা.....

ছোট চাচ্চু ফিরে এসে দেখে নিতার গুলি লেগেছে ওর সবুজ জামার কিছুটা অংশ লাল হয়ে গেছে রক্তে। দূর থেকে দেখে মনে হচ্ছে যেন একটা লাল সবুজ পতাকা  মাটিতে পরে আছে। ছোট চাচ্চু নিতাকে বুকে টেনে নিয়ে বলে মারে তোর জন্য পতাকা এনেছি দেশ স্বাধীন করেছি তুই  ছাদে পতাকা টানাবি না মা? ছোট চাচ্চু পতাকা দিয়ে জড়িয়ে নিয়ে নিতাকে বলে তুই চোখ খোল মা আমার এই দেখ লাল সবুজ  পতাকা এনেছি তোর মতো। চোখ খোল সোনা মা আমার চোখ খোল

 কিন্তু নিতা আর চোখ খুলে না নিতার রক্তে ভিজে যায় ছোট চাচ্চুর শরীর ভিজে যায় বাংলাদেশের পতাকা  নিতার শরীরের রক্ত আর পতাকা মিলেমিশে হয় একাকরার।

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ

  1. শিলা রানী কুণ্ডুডিসেম্বর ২৫, ২০২০

    গল্পটা সুন্দর লাগল। দেশের জন্য, স্বাধীনতার জন্য, পতাকার জন্য যে আবেগ তা সত্যিই অসাধারণ!! লেখক প্রকাশক উভয়কে ধন্যবাদ।

    উত্তরমুছুন

মন্তব্য বিষয়ক দায়ভার মন্তব্যকারীর। সম্পাদক কোন দায় বহন করবে না।

Back To Top