0000

কবিতা || মরিয়ম মেরিনা


কবিতাকে খুব করে ভালোবাসতে চেয়েছি

কবিতা আর আমি একআত্মাও হতে চেয়েছি।

বান্ধবীরা এই নিয়ে আমাকে নাম দিল সবিতা

আমিও মিলিয়ে নিলাম কবিতা-সবিতা।

দুটো' তে বেশ জমেছিল।

হঠাৎ কবিতাকে হৈন্য হয়ে খুঁজতে লাগলাম একদিন

সেদিন কবিতা পেলাম না,আবিষ্কার করলাম এক কবিকে।

আমি আস্তে আস্তে কবির দিকে এগিয়ে গেলাম কবিতার আশায়;

কেন যেন সেদিন কবিতা আমার থেকে দুরত্ব চেয়েছিল

আমিও হেসে বললাম - তাই সই।

কারণ আমি জানতাম, আমি মানতাম কবি মানেই কবিতা।

কিন্তু কবি পেলাম,কবিতা পেলাম না।

কবি আমাকে কবিতা দিতে পারেনি

বরং চেয়েছিল আমার যৌবন;

আর আমি বরাবরই চেয়ে আসছি কবিতার যৌবন।

সেদিন নিজেকে প্রশ্ন করলাম,

কবিতার যৌবন আর সবিতার যৌবন দু'টোই কি এক?

কিংবা সবিতা যদি যৌবন দিতে পারে তবেই কি সে কবিতা? 

হারিয়ে গেলাম,

কবিকে নয়,কবিতাকে ভালোবাসলাম।

আমি ভালোবাসাকে হারাতে রাজী আছি,ভালোবাসা হারাতে নয়।

উৎসর্গঃ শাহনাজ সম্পা

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Back To Top