0000

মরিয়ম মেরিনা'র গদ্যকবিতা 'বইপ্রেম'

যদি জানতাম তোমার বই প্রিয়,
এ জন্মে আমি বই হয়েই জন্ম নিতাম।

কারণ কি জানো,

তুমি আলতো করে আমাকে ধরবে, আমি শিউরে উঠব।আমার প্রতিটা পাতা স্পর্শ করবে আর আমি প্রতিবারেই শিউরিত হব।এরপর আমার মাঝে ডুব দিবে তুমি।গভীর মনোযোগ ভরে আমার মাঝে একাকার হবে।তখনি ফ্যানের বাতাসে তোমার অবাধ্য চুল চোখের উপর পড়বে,তোমার অবাধ্য চুলের ঝাপটানি আমি মুগ্ধ হয়ে দেখব।
তুমি আমাকে কলঙ্কিত করবে তোমার কলমের কালিতে।আমি রোমাঞ্চত হব।

একসময় তুমি ক্লান্ত হয়ে যাবে।আমাকে বুকে জড়িয়ে ঘুমের ঘোরে বিভোর হবে। আর আমি তোমার উষ্ণতার অতলে তলিয়ে যাব।যখন ঘুৃম ভাঙ্গবে আবার আমাকে দেখতে পাবে।

আমি যতটুকু জানি, তুমি মাঝে মাঝে বই ঠোঁট দিয়ে স্পর্শ কর।যখন তোমার ঠোঁট আমাকে স্পর্শ করবে,আমার কল্পনার ঠোঁটও তোমার ঠোঁটকে স্পর্শ করবে।
তুমি প্রত্যহ আমাকে স্পর্শ করবে,আমার দেহে লেগে থাকা ধুলো তোমার ওড়নায় তুলে নিবে।আর সাজিয়ে রাখবে তোমার সেই প্রিয় বুকশেলফ এ।

যখন তোমার কাছে কেউ বই ধার চায়,তোমার বুক ধ্বক করে ওঠে।তুমি আগলে রাখো,লুকিয়ে রাখো।কাউকে ধরতেই দেওনা তোমার বই। মানে,আমি কেবল তোমার ছোঁয়াই পাবে। যত্নে রাখো তোমার কাছেই।
অর্থ্যৎ,আমার হারিয়ে যাওয়া ভয় নাই।

-মরিয়ম মেরিনা
কুড়িগ্রাম।

একটি মন্তব্য পোস্ট করুন

4 মন্তব্যসমূহ

  1. নিরঞ্জনজুন ২০, ২০২০

    বই নিয়ে এত সুন্দর আকর্ষণীয় কবিতা লেখার জন্য লেখিকাকে ধন্যবাদ জানাই।

    উত্তরমুছুন
  2. নয়ন বিকাশ রায়জুলাই ১৫, ২০২০

    বইয়ের প্রতি কতটা ভাললাগা ও ভালবাসা থাকলে এন মনোগ্রাহী কবিতা লেখা যায়, তাই ভাবছি। প্রিয় কবি, আপনার হাত থেকে এমন মর্মগ্রাহী আরও কবিতা আমাদেরকে উপহার দিন সেই কামনা করি।

    উত্তরমুছুন

মন্তব্য বিষয়ক দায়ভার মন্তব্যকারীর। সম্পাদক কোন দায় বহন করবে না।

Back To Top