0000

রৈখিক ম্যাগাজিনের শুভ উদ্ধোধন নিয়ে কিছু কথা


ছোট মফস্বল শহর কুড়িগ্রাম। দারিদ্র্য সবার ঘরে ঘরে কিন্তু সংস্কৃতি চর্চার মানুষের অভাব এখানে কম পাবেন না। আর এজন্য এ শহরের ছোট-বড় মিলে ৪৪ টির বেশী সাহিত্য ম্যাগাজিন চর্চা কেন্দ্র গড়ে উঠে কিন্তু অধিকাংশ থেমে যায় সঠিক পৃষ্ঠপোষকতার অভাবে। আর হয়তো সেজন্যই বলা হয়ে থাকে, 'দু'মুঠো অন্নের জোগান না থাকলে সাহিত্যকর্মে এসো না।'
সাহিত্যানুরাগী ও বই আলোচনা বিষয়ক ওয়েবসাইট 'গ্রন্থগত' এর উদ্যোক্তা  সুশান্ত বর্মণ স্যারের উপস্থিতি ও উদ্ধোধনী বক্তব্যের মাধ্যমে গতকাল ৩রা আষাঢ়/১৪২৭বঙ্গাব্দ, কলেজ মোড়,কুড়িগ্রাম থেকে রৈখিকের পথচলা শুরু হলো। বর্তমান সময়ের বৈরী পরিস্থিতির জন্য অত্যান্ত ঘরোয়া আসরে রৈখিকের আনুষ্ঠানিক শুভ উদ্ধোধন করেন সুশান্ত বর্মণ স্যার।

বাংলা সাহিত্যের ব্লগজিন রৈখিক ম্যাগাজিন-এ আপনাকে স্বাগতম। রৈখিক শব্দটির অর্থ রেখাময়।অর্থাৎ যা কিছু রেখাময় তাই রৈখিক।মোটের উপর যখন কোন একটি বস্তু, একটি নির্দিষ্ট রেখায় চলে, কোন অবস্থাতে তার সেই আদর্শ বিচ্যুতি ঘটে না সেটাই রৈখিক।

যখন চারিদিকে এতো আলোর মিছিল তখন জটিলেশ্বর মুখোপাধ্যায়ের গানের কথা মনে পরে 'এ কোন সকাল রাতের চেয়েও অন্ধকার'। আমরা বর্তমানে এরকম এক আলোক ছটা সময়ে বসবাস করছি। এখন সৃজনশীলতা চলে গেছে বানিজ্যিকরণের চরম পর্যায়ে। আজকাল শিল্প সৃষ্টিতে বহুমাত্রিক বৈচিত্রময় নির্মাণশৈলী দেখা যায়।
ইদানিংকালে বাংলায় নতুন একটি শব্দ জনপ্রিয় হয়ে উঠছে। ঘরানার। এখন সাহিত্য সৃষ্টি করতে গেলে কবি/লেখকদের একটা একক ঘরানার হতে হয়। অন্যথায় নকল, অথবা কিছুই হয়নাই। শুরু হয়ে গেল পঁচানো। কাদা ছোড়াছুড়ি। কে কার থেকে উত্তম তা প্রমাণের মহাযজ্ঞ।
ফলে যিনি সাহিত্য সৃষ্টি করছেন অথবা নবীন হিসাবে সাহিত্য জগতে হাটতে আসছেন তিনি মুখ থুবড়ে পড়ে যাচ্ছেন। নতুবা নোংরা সাহিত্য কাদা মাখামাখি খেলায় জড়িয়ে যাচ্ছেন। ফলে সৃষ্টির যে উদ্দেশ্য তা ব্যাহত হচ্ছে। এভাবেই বাংলা সাহিত্য দিনের পর দিন একাকিত্বে কোনঠাসা হয়ে পড়ছে।

এমনই দিনে 'শিল্প শুধু শিল্পের জন্য' সৃষ্টি হোক সেই প্রত্যাশায় কুড়িগ্রাম থেকে রৈখিক ম্যাগাজিন যাত্রা শুরু করলো। করোনার এই বৈরী পরিস্থিতিতে আমরা সাহিত্যপ্রেমীদের সমাগম করে রৈখিক শুরু করতে না পারায় রৈখিকের শুভানুধ্যায়ী ও সাহিত্যপ্রেমিদের কাছে বিনয় প্রকাশ করছি। নিশ্চয়ই পৃথিবী শান্ত হলে আমরা মিলিত হবে সাহিত্য সমারোহে।

মূলত রৈখিক প্রিন্ট, লিটল ম্যাগাজিন হলেও বর্তমান সময়ের সাথে চলতে গিয়ে গল্প, কবিতা, প্রবন্ধ, নদ-নদী প্রসঙ্গ, ইতিহাস ও ঐতিহ্য ও সাহিত্যের খবরাখবর নিয়ে ব্লগজিন অনলাইন করা হয়েছে। কিন্তু নির্দিষ্ট সময় বিরতিতে প্রিন্ট ভার্সন প্রকাশিত হবে।
এছাড়াও রৈখিকের লেখক ও পাঠক মতামতকে গুরুত্ব দিয়ে প্রতিমাসে একটি করে ই-সংখ্যা করবার ইচ্ছা রয়েছে। আপনাদের সবাইকে ধন্যবাদ।

সম্পাদক
রৈখিক
১৮.০৬.২০২০ খ্রি.

একটি মন্তব্য পোস্ট করুন

6 মন্তব্যসমূহ

  1. অসাধারন। এগিয়ে চলুক "রৈখিক" এই কামনাই করি

    উত্তরমুছুন
  2. অজানা বন্ধুজুন ১৯, ২০২০

    ভালো উদ্যোগ৷ সাহিত্যের বন্ধুর পথে রৈখিকের চলা মসৃণ হবে এ প্রত্যাশা অমূলক৷ সম্পাদক মহোদয় বিষয়টি মাথায় রাখবেন আশা করি৷

    উত্তরমুছুন
  3. যাত্রা শুভ হোক। কিন্তু সাধারণত যেমন হয় যে হঠাৎ দেখা দিয়ে হারিয়ে যায়, তেমন যেন না হয়, সে বিষয়ে সতর্ক থাকতে সম্পাদকের দৃষ্টি আকর্ষণ করছি। শুভকামনা জানাই রৈখিক তোমার এই যাত্রাকালে।

    উত্তরমুছুন
  4. তুমুল কাজ

    উত্তরমুছুন
  5. খোকনের যে যোগ্যতা
    অলরেডি চুতরী ফাইট

    উত্তরমুছুন

মন্তব্য বিষয়ক দায়ভার মন্তব্যকারীর। সম্পাদক কোন দায় বহন করবে না।

Back To Top